বিরাট কোহলি জীবনীঃ The King of cricket Virat Kohli Biography in Bengali

ভারতীয় ক্রিকেট এর আন্তর্জাতিক প্লেয়ার বিরাট কোহলি(Virat Kohli), যিনি এখন ভারতীয় ক্রিকেট দলের ক্যাপ্টেন, বর্তমানে তিনি আমদের সবার কাছে King Of Cricket নামে পরিচিত

বিরাট কোহলি The king Of Cricket In The World যিনি বর্তমান যুগের অন্যতম সেরা  ব্যাটসম্যান। অথা বিশ্বের সর্বাধিক আয় করা ক্রিকেটার।

The King of cricket
The King of cricket Virat Kohli Biography in Bengali

Read Also: 
Sachin Tendulkar Biography in Bengali

আজকের এই ক্রিকেটার এর শৈশব জীবন,শিক্ষাগত জীবনে,খেলোয়াড় জীবন, বিক্তিগত জীবন, পারিবারিক পটভূমি, ইত্যাদি তথা তাঁর জীবনী। বিরাট কোহলি বায়োগ্রাফি নিয়ে আলোচনা করব।

আসুন শুরু কড়া যাক! এছার ক্রিকেট এর যাবতীয় খবর (Cricket News) বাংলাই পেতে আমাদের এই পেজ সাবস্ক্রাইব করে রাখুন।

Virat Kohli Biography in Bengali
 King of cricket Virat Kohli

বিরাট কোহলি  প্রথম জীবন বাঁ শৈশব জীবন ঃ- 

বিরাট কোহলি  (King kohli) জন্মগ্রহণ করেন ভারতের দিল্লি শহরে,১৯৮৮ সালের ৫ ই নভেম্বর। বিরাট এর বাবা প্রেম কোহলি, তিনি পেশাই একজন আইনজীবী, এবং মা সরোজ কোহলি তিনি বাড়ির গৃহবধূ। এছাড়াও বিরাট রা দুই ভাই ও এক বোন, বড়ো ভাই বিকাশ কোহলি এবং বড়ো বোন  ভাবনা কোহলি। দুইভাই বোন এর মধ্যে বিরাট সবার থেকে ছোট।

virat kohli brother and sister
virat kohli brother and sister Photo

বিরাট কোহলি ছোট্ট দেখে তার বাবার খুব প্রিয় ছিল। মাত্র তিন বছর বয়সে তিনি ব্যাট নিয়ে খেলার চেষ্টা করতেন এবং ওই বয়সেই শিশুর অঙ্গিভঙ্গি তে বাবাকে বল করার জন্য দাবি করতেন।

virat kohli childhood photos
virat kohli childhood photos

তিনি বাবার সাথে প্রায় ক্রিকেট খেলে থাকতে থাকতেন। 
মাত্র নয় বছর বয়সে পশ্চিম দিল্লির একটি ক্রিকেট একাডেমিতে বিরাটকে ভর্তি করা হয়। মনে করা হয় বিরাটের বাবার এই পদক্ষেপ আজ বিরাট কোহলির থেকে কিং কোহেলি (King kohli) হয়ে ওঠার অন্যতম সূচনা। ওই একাডেমিতে বিরাট কোহলি রাজ কুমার শর্মা অধীনে ক্রিকেট শেখেন।

বিরাট কোহলি  শিক্ষার জীবন (King Kohli Education life):-

বিরাট কোহলি খেলাধুলার পাশাপাশি পড়াশোনাতেও ভালো ছিলেন।বিশাল ভারতি পাবলিক স্কুল স্যাভিয়ের কনভেন্টে পড়াশুনো করেছিলেন।
King of cricket world
King of cricket world


কিন্তু শিক্ষাগত জীবনে সঙ্গে তার ক্রিকেটের প্রতি আগ্রহ দিন দিন বাড়তে থাকে। তিনি ওই স্কুলে মাধ্যমিক বিদ্যালয়ে যাবার আগে নবম শ্রেণী অব্দি পড়াশুনা করেন। পরবর্তীতে খেলার অনুশীলন এর পাশাপাশি পড়াশুনা চালান।

virat Kohli Father

খেলোয়াড় জীবনে বিরাট কোহলি বায়োগ্রাফি Virat Kohli cricket Career :-

মাধ্যমিক পরীক্ষা শেষ করে বিরাট কোহলি প্রথম টুর্নামেন্টে অংশগ্রহণ করেন ২০০২ সালে অনূর্ধ্ব -১ প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন।২০০৩ সালে লি উমিগ্রার ট্রফি টুর্নামেন্টে শীর্ষস্থান দখল করেন এবং সেই সময় তিনি ওই দলে নেতৃত্ব দিয়েছিলেন।

পরবর্তীতে ২০০৪ সালে বিজয় মার্চেন্ট ট্রফি খেলার জন্য দিল্লির অধীনে ১৭ টি দলের মধ্যে নির্বাচিত হয়। তাঁর মধ্যে তাকে নির্বাচন করা হয়।এই দুটি ম্যাচে তার দুর্দান্ত পারফরমেন্স সবার নজর কেটেছিল তিনি এই দুটি ম্যাচ মোট রান করেন ৪৭০,পরের বছর তাঁর এই দুর্দান্ত পারফরম্যান্স আবার ফিরে আসে ২০০৪ থেকে ২০০৫বিজয় মার্চেন্ট ট্রফি জেতার জন্য দিল্লিকে সাহায্য করেছিলেন।টুর্নামেন্টে শীর্ষস্থান দখল করেন “ম্যান অফ দ্যা ম্যাচ” সিরিজ লাভ করেন। আর সেই পুরস্কার তাকে ভারতীর টিমের সেরা বোলার আশিস নেহারা দিয়েছিলেন। এই বিরাট কোহলি এবং তাঁর এই সফলতায় তিনি ২০০৬সালে ভারত আন্ডার  ১৯ এক্স টি এক্স স্কোয়াডে(cricket 19 ps4) খেলার একটি স্থান করে নেয়।

সেই দিনটি ছিল তাঁর জীবন এর গুরুত্ব পুণ্য দিন আর এই দিন থেকে তিনি বিরাট কোহলি (Virat Kohli) থেকে কিং  কোহলি  হয়ে ওঠার শুরু। (King of cricket Virat Kohli) ওই দিন এ প্রথম ইন্ডিয়া জার্সি তে ইংল্যান্ড সফরে খেলতে শুরু করেন।

ঠিক সেই সময় এক দূর সংবাদ বিরাট কে সমস্যা ওহ মানসিক চাপের মধ্যে ফেলে দেয়।সেই দিনটি ছিল ১৮ ই ডিসেম্বর ২০০৬ সাল। তার বাবা প্রেম কোহলি ব্রেন স্ট্রোকে অকাল মৃত্যু ঘটে। এবং বিরাট এই ঘটনা টা কোন মতে মনে থেকে মেনে নিতে পারছিল না। কারন তাঁর বাবা ছিল তাঁর জীবনে আদর্শ। কারন তার ক্রিকেট জীবনে সাফল্যের পিছনে একমাত্র অবদান ছিল সেই প্রিয় মানুষটি তাঁর "বাবা" 

তাই  সেই সময়টি, তিনি মানসিক ভাবে অনেক ভেঙ্গে পরেন। কিন্তু সেই সময় তাঁর কাঁধে গুরুত্ব পুণ্য দায়িত্ব থাকাই। তিনি গুরুত্ব সহকারে খেলতে শুরু করেন। ২০০৮ সালে, মালয়েশিয়ায় অনুষ্ঠিত ২০০৮ আইসিসি আন্ডার -১৯ ক্রিকেট বিশ্বকাপে তিনি ভারতীয় দলের হয়ে নেতৃত্ব দেন।

এর পর তিনি ভারতীয় প্রিমিয়ার লিগ ফ্র্যাঞ্চাইজি, রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের একটি যৌথ চুক্তিতে ৩০০০০ ডলারে কিনেছিলেন।

"Virat Kohli is the captain of the Indian Cricket team and of the IPL franchise Royal Challengers Bangalore. V Kohli is regarded as the one of the best batsman in the world and is also known as the king of cricket".

এর পর ২০০৮ সালে শ্রীলঙ্কার সফরের জন্য ভারতীয় ওডিআই স্কোয়াডের জন্য তাকে নির্বাচিত করা হয়। সেই সফরকালে ভারতের নিয়মিত ওপেনার শচীন তেন্ডুলকার ও সেহবাগ উভয়েই আহত হন, তাঁর পরেও ভারত প্রথম ওডিআই সিরিজ জয় করে শ্রীলঙ্কার বিপক্ষে,এবং ৩-২ স্কোরে জয়লাভ করে।

এর পরে ২০০৯ সালে তিনি আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে,৭৯ রান করেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এবং তিনি প্রথম ম্যান অফ দ্যা ম্যাচ পুরস্কার পান। ওই বছরে ওডিআই সিরিজেই তিনি ১১১ বলে ১০৭ রানের জুটি গড়েন শ্রীলঙ্কার বিপক্ষে

২০১১ সালে টেস্ট ক্রিকেটে তিনি তার শিরোনাম তৈরি করেছিলেন। ডিসেম্বরে অস্ট্রেলিয়ার ভারত সফরকালে কিন্তু ভারত এই টেস্ট সিরিজে ৪-০ ব্যবধানে পরাজিত হয়।King of cricket Virat Kohli নাম শিরোনাম এ উঠে আসে। তিনি ওই সিরিজটিতে ভারতের সর্বোচ্চ রান-রানার,তিনি তার প্রথম টেস্ট সেঞ্চুরি করেছিলেন অ্যাডিলেডে চতুর্থ ও চূড়ান্ত ম্যাচে। এবং ওই ইনিংসে ১১৬ রান করেন তিনি।

২০১২ সালে এশিয়া কাপে কোহলি অধিনায়ক হিসাবে নিযুক্ত হন।(Virat Kohli is the captain of the Indian) পাকিস্তানের বিরুধে  ১৮৩ রান করেন এবং ওডিআই-তে পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর করেন এবং ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারার ১৫৬ রানের দীর্ঘ রেকর্ডটি ভেঙে দেন। এইবারে তাঁর এই  দুর্দান্ত পারফরম্যান্স থাকা সত্ত্বেও ভারত টুর্নামেন্টে জয় লাভ করতে পারেনি।

২০১৪ সালে তিনি ভারতীয় টেস্ট দলে অধিনায়ক হন।ওই বছরই তার ওডিআই পারফরম্যান্স ভালো থাকাতে তার নাম আরো পরিচিত হয়(King Kohli's name spread)। এবং তিনি একজন দক্ষ টেস্ট খেলোয়াড় হিসেবে নাম করেন।একই বছরে তিনি,অস্ট্রেলিয়ার সফরে চার টেস্টে মোট ৬২২ রান সংগ্রহ করেন- অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজের কোনও ব্যাটসম্যানের দ্বারা তা সম্ভব হয়ে উঠেনি।

Why Virat Kohli is called KING Kohli ?

২০১৫ সালে তার ক্রিকেট ক্যারিয়ারে সেই ভাবে পারফরম্যান্স দেখা যায়নি।কারণ তিনি সেভাবে কোনো বড় স্কোর করতে পারছিলেন না।কিন্তু খুব শিগগিরই তিনি তার পারফরম্যান্স ফিরে পান এবং ঐ বছরেই দক্ষিণ আফ্রিকার সফরে টি-টোয়েন্টি ক্রিকেট হাজার রান করার জন্য বিশ্বের দ্রুততম ব্যাটসম্যান হয়ে ওঠেন king Of Cricket In The World.

২০১৬ সালে দুর্দান্ত ফর্ম ছিল। তার দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্স ভারতকে অনুষ্ঠিত টি ২০ বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছাতে সাহায্য করে

বিরাট কোহলি  ব্যক্তিগত জীবন বাঁ সম্পর্ক জিবনঃ-

কোহলি তার বর্তমান স্ত্রী অনুষ্কা শর্মার সঙ্গে তার সাংসারিক জীবন আনন্দে কাটাচ্ছেন। আমরা তার আগের পূর্ববর্তী কিছু সম্পর্ক এবং তার বৈবাহিক সম্পর্কের ঘটনাগুলি বিস্তারিত তুলে ধরেছি।

বিরাট কোহলি অতীতে উল্লেখযোগ্য ব্যক্তিবর্গ তথা  সেলিব্রিটি বা মডেলার সাথে সম্পর্কে জড়িয়েছে

  • একজন অভিনেত্রী সারা-জেন ডায়াস(Sarah Jane Dias)
সারা-জেন ডায়াস
সারা-জেন ডায়াস(Sarah Jane Dias)
  • দ্বিতীয়তঃ সানজানা একজন অভিনেত্রী
Virat Ex Gf
sanjana with virat kohli

  • এবং অন্যান্য তামান্নাহ ভাটিয়া একজন অভিনেত্রী এবং ইজবেলে লাইট একজন ব্রাজিলিয়ান মডেল
tamanna bhatia and virat kohli
1.tamanna bhatia 2.Izabelle Leite


  • এন্ড শেষমেশ বর্তমান স্ত্রী অনুষ্কা শর্মা সাথে 2013 সালে একটি শ্যাম্পুর ব্যান্ডের বিজ্ঞাপনের সুট পড়াই দেখা হয়েছিল। এবং তাৎক্ষণিকভাবে সঙ্গে যুক্ত ছিলেন!
অনুষ্কা শর্মা সঙ্গে কিছুদিন প্রেমের সম্পর্কে আবদ্ধ ছিল এবং কয়েকদিন পর বিচ্ছেদ হয়ে যায়। তবে পরে ২০১৭ সালে ১১ ডিসেম্বর তাদের দুইজন-এর বিবাহ সম্পন্ন হয়।


Virat kohli brand ambassador বিরাট কোহলি   ব্যান্ড পার্টনারশিপ:-

 বিরাট কোহলি বেশকিছু ব্যান্ডের সাথে যুক্ত রয়েছে এবং নিজস্ব একটি ব্যবসা রয়েছে তিনি এমন কিছু পপুলার ব্যান্ডের সাথে কাজ করেছেন যেমন আমেরিকান টুরিস্ট, অডি, পোস্ট হারবাল, লাইফ, পুমা,অন্যদের মধ্যে তিনি যেমন এমআরএফ, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, টিসিএস উবের, উইক ইত্যাদির সাথে স্বাক্ষরিত হয়েছে বাড়াটা অ্যাপ করেছেন এছাড়াও তিনি ব্যক্তিগত বিনিয়োগে যেমন কোহলি নতুন দেহেলি একটি নবীর নামে একটি রেস্তোরাঁয় স্পট কোন নামে লন্ডনভিত্তিক প্রযুক্তি এবং রং নামে একটি ফ্যাশন ব্যান্ডের মালিক।  

Puma – In February 2017, Virat Kohli became the first Indian sportsman to sign a 110-crore

 এছাড়া অন্এযান্ছায চাইনিজ জিম ফিটনেসসেন্ড়াটার অন্তর্ভুক্ত ফ্র্যাঞ্চাইজি নিয়ে রেখেছেন। 

এবং মোবাইল কোম্পানির মধ্যে তিনি যেমন জিওনি কোম্পানির সাথে টাইপ করেছেন,


এছাড়াও বেশ কিছু কোম্পানির লিস্ট নিচে দিলাম যাদের সাথে বিরাট কোহলি যুক্ত:-
Digit Insurance,
Vivo,Vize,iQOO,Great Learning,Blue Star,MPL,Wellman,Myntra, Google Duo,Sun Pharma’s Volini ,Audi India,Uber India,Boost Energy Drink,Shyam Steel ,Manyavar

King Kohli Net worth Salary,বেতন বিরাট কোহলির:-

Virat Kohli net worth কথা বলতে গেলে বলতে হয়  গত 18 জুন থেকে ইন্ডিয়া ভার্সেস নিউজিল্যান্ড টি 20 বিশ্বকাপ চ্যাম্পিয়ন শুরু হবে তার পুরস্কার  আইসিসি অলরেডি ঘোষণা করে দিয়েছে। যেখানে তারা ওয়ান পয়েন্ট সিক্স মিলিয়ন ডলার আর্থিক পুরস্কার পাবেন সঙ্গে টুর্নামেন্টের রয়েছে এই সমস্ত দিক বিবেচনা করে মাথায় রেখে আপনি ধরে নিতে পারেন  কি রকম ইনকাম করেন তিনি
আসুন তা বিস্তারিত আপনাকে বলি 2018 আপডেট অনুযায়ী তার ইনকাম 28 বিলিয়ন(Kohli's net worth of $24 million (Last update 2018)

 এবং 2021 এর আপডেট অনুযায়ী তার টোটাল ইনকাম 130 মিলিয়ন (2021 net worth of  Virat Kohli  $130 Million)

 যা ভারতীয় টাকায় (980 Crore INR)

Virat Kohli - Hobbies and Interesta:-

প্রথমেই বলে রাখি বিরাট কোহলি খেল ক্রিকেটের পাশাপাশি খেলাধুলার পাশাপাশি তিনি ভ্রমণ করতে খুবই পছন্দ করেন এবং তিনি ক্রিকেট খেলার পাশাপাশি টেনিস খেলতে ভালোবাসেন এবং অন্যান্য ফিল্ডের বেশ কিছু প্রভাবশালী ব্যক্তির সাথে তার যোগাযোগ রয়েছে।

virat kohli with tennis player

 তার শরীরে মোট 11 টি  ট্যাটু  আছে। এবং প্রত্যেকটি  একটি আলাদা আলাদা মানে আছে (Virat Kohli’s 11 Tattoos & Their Meanings)

এবং তার শরীরে নজর করলে দেখা যাবে বেশ কিছু জায়গায় ট্যাটুর প্রভাব কারণ তিনি ট্যাটু ভীষণভাবে ভালোবাসেন তাই তার পাকা দে ঈশ্বরের নামে একটি প্রতীক জেটিঘাট দৃষ্টিশক্তি বা শক্তির প্রতীক বুঝাতে সাহায্য করে

Japanese-Samurai-tattoo-of-Virat-Kohli left hand

এবং তার ডান হাতের  ট্যাটু একটি রাশিচক্রের উপস্থাপনা করার মাধ্যমে যেটি দৃশ্যমান, অন্যান্য আরেকটি প্রতীক হল জাপানি  সামুরাই  যোদ্ধা ও শৃঙ্খলা ও সম্মানের পাশাপাশি শান্তির জন্য দাঁড়িয়ে থাকা একটি মাঠের প্রতীক

virat kohli right hand tattoo photo

Lifestyle of King  Kohli বিরাট কোহলি জীবনযাপন বা লাইফস্টাইল:-

(king virat kohli) বিরাট কোহলি একজন গাড়ি প্রেমিক, এবং তার কাছে বিভিন্নও রকম গাড়ি রয়েছে, যেমন অডি Q7,অডি S7, অডি R8 V10, অডি A8L সহ আরো অনেক অডিও মডেল এর সমগ্র রয়েছে।

virat kohli with owm car
virat kohli with owm car



এছাড়াও তাঁর একটি বিশালবহুল বাড়ী রয়েছে যেইখানে তিনি তাঁর জিম ওহ আরাম এর জন্য ব্যাবহার করে থাকেন। এছাড়াও তাঁর অন্য বাড়ি রয়েছে যেইখানে পরিবার থাকেন।বিরাট কোহলি এখন তাঁর স্ত্রী কে নিয়ে এবং তাঁর কন্যা সন্তান কে নিয়ে। ওমকার 1977 টাওয়ার এর সি-উইংয়ের 35 নম্বর তালা থাকেন। এবং  ততিনি 2016 সালে মুম্বাই এসে ওযালিতে এই  বাড়িটি কিনেন।
Virat Kohli's House

এছাড়াও বিরাট কোহলির (king Kohli
বাড়ির কথা বলতে গেলেই হরিয়ানার গ্রামে বিরাট কোহলির বিশাল বহুল সম্পত্তির কথা মিস করলে চলে না। এই বাড়িটি কাঠামোর জন্য মোট 80 কোটি টাকা ব্যয় করেছেন তিনি, এবং এই গ্রামের বাড়িতে কাঠের আসবাবপত্র পাশাপাশি কাঠের জিনিসপত্র প্রচুর সমগ্র রয়েছে এবং একটি অসাধারণ ড্রয়িং রুম রয়েছে এটি প্রায় 50 বর্গ গজ জুড়ে বিস্তৃত তিনি মুম্বাই আসার আগে তার স্ত্রী অনুষ্কা শর্মা সাথে এখানে বাস করতেন পরবর্তীতে তিনি মুম্বাইয়ে চলে এসেছিলেন।


A sprawling bungalow in Gurgaon
A sprawling bungalow in Gurgaon

Read Also: Top batsman in the world


নীচে বিরাট কোহলি বাড়ি জিম এর কিছু ছবি  👇


বিরাট কোহলির জীবনী এবং শৈশব জীবনের সমস্ত কাহিনী  পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আমরা এখানে নির্ভুল এবং যতটা পেয়েছি সঠিক ইনফরমেশন আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি এর পরে আমাদের যদি কোন ভুল হয়ে থাকে মার্জনীয় করবেন এবং এই রকম আরো প্লেয়ার দের জীবনী ও শৈশব জীবনের কাহিনী ঘটনা পড়তে আমাদের এই পেজে নজর রাখুন।

"এছাড়াও আপনি চাইলে কোন প্লেয়ার এর জীবন কাহিনী লিখে আমাদের পাঠাতে পারেন আপনার লেখা আমাদের ওয়েবসাইটে পোস্ট করা হবে লেখা পাঠাতে যোগাযোগ করুন এই ঠিকানায়"

Send Your Massage  > Right Now

Post a Comment

0 Comments